Tuesday, April 26, 2016

পর্ব #19, 24 এপ্রিল 2016

আমার নাগরিকবৃন্দ, আপনি সমস্ত বিকেলে. প্রোগ্রামে সবাই ছুটির নির্মিত হয়. কিন্তু প্রচণ্ড তাপ প্রায় এই সময় সব মজা নষ্ট হবে. দেশে কনসার্ন এবং এটা খুব স্বাভাবিক, যখন ক্রমাগত খরা, জল-সংগ্রহ যা অবস্থানে যে সম্ভাবনা কম হয়. মর্মপীড়া থেকে খরা ত্রাণ জন্য জল তাদের সরকার চেষ্টা, তা না হয়, কিন্তু আমি লক্ষ্য করেছি যে, নাগরিকদের খুব ভাল প্রচেষ্টা হয়.


Note : Translated from Original Hindi Text, Results may not be 100% accurate.


সচেতনতা, পানির মান বিভিন্ন গ্রাম ও কি দেখা, যাতে তারা জানেন যারা পানির সমস্যা সম্মুখীন হয়. আর তাই একটি জায়গা, সেখানে পানি থেকে সম্মান সঙ্গে একটি সংবেদনশীলতা এবং এছাড়াও কার্যকলাপ আরো কিছু আছে. কয়েকদিন আগে আমি কেউ মহারাষ্ট্রের আহমেদনগর জেলার গ্রামবাসী Hivre বাজার জিপি এবং সেখানে ভাষণ সংবেদনশীল যেমন একটি খুব বড় গ্রাম পানি ইস্যু হয় যে বলার ছিল. সংরক্ষণ পানি, যারা চান অনেক গ্রাম পেতে, কিন্তু তারা কৃষকদের সঙ্গে যোগাযোগ করার এবং ফসল তোলা প্যাটার্ন সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়েছে. একটি ফসল, যা অধিকাংশ পানি ব্যবহার একটি আখ, কলা, এসব ফসলের ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে হয়ে উঠেছে. শোনা খুবই সহজ জিনিস মনে হয়, কিন্তু এত সহজ নয়. সবাই রেজল্যুশন দ্বারা এত পেতে হবে? একটি কারখানা পানি ব্যবহার করে, তবে বলে দিন, আপনি ফ্যাক্টরি বন্ধ, পানির উপর নিতে তারপর ফলাফল আসবে, আপনি জানেন. কিন্তু আমার কৃষক ভাই, দেখুন, তারা মনে করেছিল যে, ভাই, বেত কতটুকু পানি লাগে, তারপর বেত ছেড়ে তিনি চলে গেলেন. ফল এবং সবজি, যা প্রয়োজন অন্তত জলের দিকে, যেমন ফসল গিয়েছিলাম সম্পন্ন. তিনি স্প্রিংকলার, ড্রিপ সেচ, ড্রিপ সেচ, পানি ফসল, পানি রিচার্জ - গ্রাম আজ মানিয়ে নিতে তার নিজের শক্তির ওপর দাঁড়িয়ে সামনে অনেক জল বিপত্তি জন্য ইনিশিয়েটিভ. ঠিক আছে, আমি এমনকি একটি ছোট গ্রামে Hivre বাজারের কথা বলতে পারবেন, কিন্তু সেখানে অনেক গ্রাম আছে. আমি অভিনন্দন জানাচ্ছি সব গ্রামবাসী আপনার কাজ ভাল জন্য খুব হয়.

কেউ আমাকে বলেছিল যে মধ্যপ্রদেশের গ্রাম পঞ্চায়েত Gorwa এর দেওয়াস জেলার. একটি প্রচারণা পঞ্চায়েত খামার পুকুর তৈরি করতে striving দ্বারা. প্রায় 27 খামার পুকুর এবং বর্ধিত পানি কারণে ভূ-গর্ভস্থ পানির স্তর অন্তর্নির্মিত এসেছেন. ফসল প্রয়োজন হলে পানি, তারা পানি পাওয়া যায় এবং মোটামুটি একটা হিসাব তাদের কৃষি উৎপাদন প্রায় 20 শতাংশ বৃদ্ধি দেখাতে হবে. শুধু, পানি সংরক্ষণ ভুজলতল সংরক্ষণ এবং জল জলের গুণমান এছাড়াও ব্যাপকভাবে উন্নত হয় আপ আসে. তাই বলে বিশ্বের, বিশুদ্ধ পানি জিডিপি প্রবৃদ্ধি হয় যার ফলে, এটি স্বাস্থ্যের বিষয়. মাঝে মাঝে মনে হয় যে ভারত সরকার রেলওয়ে লাতুর থেকে পানি বিতরণ, বিশ্বের জন্য, তিনি একটি গল্প হয়ে যায়. এটা ঠিক যে রেলপথ দ্রুত কাজ হয়, তিনি তাই প্রশংসনীয়, কিন্তু এটি সমানভাবে গ্রামবাসী সংবর্ধিত করা হয়. আমি বলতে চাই, এমনকি আরো অভিনন্দন. কিন্তু এই ধরনের স্কিম, নাগরিকদের দ্বারা পরিচালিত, তারা কি কখনো আসে না. কখনো কখনো ভাল জিনিস সরকার উন্মুক্ত হয়, কিন্তু আমরা নতুন পদ্ধতি, সমস্যা সমাধানকারী সঙ্গে আপনার পাশ দেখতে হবে, যাতে বিবেচনা খরা বিরুদ্ধে মানুষ ধরণ আসবে, জন্য আপ্রাণ চেষ্টা করে.

মানুষের প্রকৃতি, কিভাবে হল সঙ্কট পাস, কিন্তু কোন ভাল খবর কোথাও থেকে আসা, একটি পূর্ণ প্রস্ফুটিত সঙ্কট মত, এটা মনে রাখতে হবে. যেহেতু তথ্য পাবলিক ছিল যে এই সময় বৃষ্টিপাতের, 110 শতাংশ 106 শতাংশ হতে যেমন যদি শান্তির বিপুল বার্তা এসেছে বলে আশা করা হচ্ছে. তাই এখন সময় বৃষ্টি পেতে হয়, কিন্তু বৃষ্টির সুসংবাদ একটি নতুন চেতনা আনা.

কিন্তু আমার নাগরিকবৃন্দ, ভাল বৃষ্টি, খবর, অনেক আনন্দ দেয় আমাদের সকলের জন্য একটি সুযোগ সমানভাবে দেয়, এছাড়াও চ্যালেঞ্জ করেছে. কি আমরা গ্রাম জন্য পানি সংরক্ষণ, একটি প্রচারণা এখন থেকে চালাতে পারেন! কৃষকরা মাটি, ফসল জন্য কল, যেমন ক্ষেত্রে ব্যবহার করা হয়. কেন আমরা গ্রামে পুকুর ক্ষেত্রগুলি থেকে এই সময়-গ্রহণ মাটি নিতে না এবং খামার দেশে সরানো ঠিক থাকবে, তার পানি আহরণ শক্তি বাড়াবে দ. কখনো বস্তা কখনোই খালি সার বস্তা, পাথর ও মাটি, যা রাস্তা থেকে জল এনেছিল, যে জল এটা প্রতিরোধ করতে পারেন সিমেন্ট? পানি বন্ধ হবে পাঁচদিনের সাতদিনই জল স্টপ, জল স্থল থাকবে. মাটিতে পানির স্তর পর্যন্ত আসতে হলে. আমরা কূপ জল হবে. জল হতে, বন্ধ করতে হবে পারে. বৃষ্টির জল গ্রামে গ্রামে থাকবে যে আমরা কিছু এবং রেজল্যুশন সম্ভব দ্বারা যৌথ প্রচেষ্টা না করে. তাই আজ, এমনকি যদি পানি সঙ্কট, খরা অবস্থার কিন্তু আসছে মাস - দেড় মাস এবং আমি সবসময় বলে আমরা সময় আছে, কিন্তু আমরা পোরবন্দর, মহাত্মা গান্ধী জন্মস্থান, যার এত ভিন্ন পরিদর্শন স্থান আমরা দেখতে, এটা বৃষ্টির জল, ঘর অধীনে ট্যাংক সংরক্ষণ করার জন্য একটি জায়গা, কিভাবে দু'শো-দু'শো বছর বয়সী অবশিষ্টাংশ এবং পানি যাতে বিশুদ্ধ ছিল মত এছাড়াও.

কৃষ্ণ কুমার, কোন স্যার, সে MyGov বিভিন্ন লিখেছেঃ কৌতূহল প্রকাশ করেন. তিনি বলেন যে, যখন এটা কি গঙ্গা পরিষ্কার জন্য একটি প্রচারণা না করা সম্ভব হবে! কারণ এটা প্রায় 30 বছর ধরে কাজ করে যাচ্ছে তাদের উদ্বেগ, খুব স্বাভাবিক. অনেক সরকার অনেক পরিকল্পনা ওঠে ​​ছিল, অনেক খরচ এবং এই কারণে, ভাই কৃষ্ণ কুমার দেশে লাখ লাখ মানুষের হৃদয় ও মন জয় মধ্যে এসব প্রশ্নের খুব স্বাভাবিক. যারা তাদের জন্য বিশ্বাস বাস Mokshdayini গঙ্গা হয়. কিন্তু আমি যে মর্যাদা স্বীকার করতে হবে, আরো আমি নদীর উপর মনে অত্যাবশ্যক. গঙ্গা আমাদের রুটি যোগদান. গঙ্গা আমাদের রুযী যোগদান. গঙ্গা আমাদের একটি নতুন প্রাণশক্তি বাস এসে মিশেছে. গঙ্গা, যেমন দেশের অর্থনৈতিক কার্যকলাপ যেমন প্রবাহিত একটি নতুন গতি হয়. একজন Bhagirath গঙ্গা আমাদের দিয়েছেন, কিন্তু চাহিদা Bgirthon লক্ষ লক্ষ সংরক্ষণ আনা. কখনও কখনও এই জিনিস, আমাদের সব, পরিষ্কার-পরিচ্ছন্নতা জন্য জনসাধারণের অংশগ্রহণ ছাড়া এবং সেইজন্য শুধুমাত্র সফল না হয় একটি পরিবর্তনের এজেন্ট পরিণত হবে. এটা আবার এবং আবার পুনরাবৃত্তি হবে, বলার আছে. অনেক প্রচেষ্টা সরকারের পক্ষ থেকে তৈরি করা হচ্ছে. গঙ্গা যাই হোক না কেন রাষ্ট্র যারা চেষ্টা করতে যাচ্ছি রাজ্যের পূর্ণ সহযোগিতা নিতে. সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠন এছাড়াও পর্যন্ত যোগ করতে চেষ্টা করুন. শিল্প পৃষ্ঠ পরিষ্কার এবং উল্লেখযোগ্য পদক্ষেপ দূষণ রোধ করার জন্য নিয়ে যাওয়া হয়. নদীতে প্রচুর পরিমাণে প্রতিদিন মধ্যে, মধ্যে যাচ্ছে এবং পানির স্রোতে কঠিন বর্জ্য দ্বারা প্রবাহিত. যেমন ট্র্যাশ উকড়ি পানি ভাসমান কাজ ভাসমান আবর্জনা পরিষ্কার করার স্থান - যেমন বর্জ্য বারাণসী, এলাহাবাদ, কানপুর, পাটনা পরিষ্কার করতে. এটা সব স্থানীয় সংস্থা থেকে সরবরাহ করা হয়েছিল এবং এটা তাদের প্রতি আহ্বান জানিয়েছেন যে run দুজন অটল থাকো এবং আবর্জনা পরিষ্কার করা যেতে পারে. আর গত সপ্তাহে আমাকে বলা হয়েছিল যে যেখানে সেরা পদ্ধতিতে বড় প্রচেষ্টা, সেখানে প্রতিদিন এগারো টন আবর্জনা তিন টন নিষ্কাশিত হয়. এটা সত্য যে, ময়লা একই পরিমাণ নিজেই ছড়ায় না. কিছুদিনের মধ্যে এবং ট্র্যাশ উকড়ি স্থান ও মানুষ অবিলম্বে করা খুব গঙ্গা ও যমুনা ব্যাংকের সুবিধা অভিজ্ঞতা হবে পরিকল্পনা. মন্ড ও কাগজ শিল্প দূষণ নিয়ন্ত্রণ, ভাঁটি এবং চিনি শিল্প পরিকল্পনা একটি কর্ম পরিকল্পনা হয়ে গেছে. কিছু পরিমাণ এছাড়াও বৈধ. তার ভাল ফলাফল, এখন তাই, আমি অনুমান করছি.

আমি আনন্দিত যে আমি জানতে পারলেন যে, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশ, সেখানে স্রাব একটি ভাঁটি, গত কয়েক কর্মকর্তা আমাকে কহন ছিল যে শূন্য তরল স্রাব, সে সাফল্য অর্জন করেছে ছিল আছি. পাল্প অ্যান্ড পেপার ইন্ডাস্ট্রি বা ব্ল্যাক মদের নিষ্কাশন প্রায় সম্পূর্ণরূপে সমাপ্ত হয়. এই লক্ষণ যে আমরা সঠিক পথে চলন্ত হয় এবং একটি সচেতনতা বেড়েছে. আমি লক্ষ্য করেছি যে, না শুধুমাত্র গঙ্গার তীরে, বহুদূর দক্ষিণে একটি ব্যক্তি, তাহলে নিশ্চয় বলেছেন স্যার গঙ্গা পরিষ্কার না হবে! সুতরাং যে সাধারণ মানুষের বিশ্বাস, তিনি নিশ্চয় গঙ্গা পরিষ্কার সাফল্য আনতে হবে. মানুষ আরো স্বাস্থ্যবিধি গঙ্গা দান হয়. ওয়ান ওয়ে সিস্টেমে খুব ভাল চালানো হচ্ছে.

আমার নাগরিকবৃন্দ, আজ, 24 শে এপ্রিল. ভারত 'pri দিবস হিসেবে পালিত হয়. পঞ্চায়েতি রাজ সিস্টেমের এই আজ আমাদের দেশে চালু করা হয় এবং ধীরে ধীরে আমাদের গণতান্ত্রিক একটি গুরুত্বপূর্ণ ইউনিট হিসাবে দেশে পঞ্চায়েতিরাজ ব্যবস্থার রাষ্ট্র সফলভাবে কার্যক্রম পরিচালনা করছে.

এপ্রিল 14th আমরা বাবা সাহেব আম্বেদকর এবং আজ, 24 এপ্রিলের 125th জন্মবার্ষিকী উদযাপন করা হয়, 'pri দিবস "নিষিদ্ধ করা হয়. উভয় ড্রাইভিং এবং রাজ্য সরকার সরকারি সংযোগ - এটি একটি কমনীয় কাকতালীয় ছিল, মাস্টার আমাদের ভারতের সংবিধান, যে দিন থেকে 24 তারিখ দিয়েছেন, সংবিধান সবচেয়ে বড় শক্তিশালী হয়, তিনি আমাদের গ্রাম 14 এপ্রিল থেকে 24 এপ্রিল, GRAMODAYA ​​Bartoday প্রচারণা থেকে 10 দিন সহযোগিতায়. এটা আমার সৌভাগ্য যে 14 এপ্রিল Babasaheb আম্বেদকরের জন্মস্থান উপর বাবা সাহেব আম্বেদকরের জন্মবার্ষিকী আমাকে Mhow, সুযোগ সেখানে যেতে ছিল. পবিত্র পৃথিবী অভিবাদন সুযোগ ছিল. এবং তারিখ থেকে আমি ঝাড়খন্ড, যেখানে আমাদের আদিবাসী ভাইবোনদের অধিকাংশ দেশে বাস এবং আজ হতে 24 আছে pri যেদিন দেশের pri Day'm করত বিকালে 3 বাজে, থাকে এবং আবার ' সব পঞ্চায়েত সাথে কথা বলতে যাচ্ছি. এটি একটি বিশাল সচেতনতা প্রচারণার কাজ করেছে. দেশের প্রতিটি কোণে গ্রাম পর্যায়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠান শক্তিশালী হতে হবে? কিভাবে আত্মনির্ভরশীল গ্রামে পরিণত? কিভাবে তাদের নিজেদের উন্নয়ন পরিকল্পনা গ্রাম? পরিকাঠামো গুরুত্বপূর্ণ, সামাজিক অবকাঠামো পাশাপাশি গুরুত্বপূর্ণ হতে. গ্রামের ড্রপআউট না হয়, শিশু স্কুল ছেড়ে চলে যেতে, "বেতি বাঁচাও - বেতি Padhao 'প্রচারাভিযান সফলভাবে গেলেন. মেয়ের জন্মদিনে একটি গ্রামে উত্সব, বিভিন্ন পরিকল্পনা, গ্রামে খাদ্য দান কর্মসূচি হওয়া উচিত. তাই কমই একটি 10 ​​দিনের কর্মসূচি সঙ্গে ভারতের অনেক গ্রামে বৈচিত্র্যময় এসব খুব কম হয়. আমি, সব রাজ্য সরকার, গ্রাম প্রধানদের আপনি উদ্ভাবনের সঙ্গে এই খুব মৌলিক উপায় জন্য, অভিনন্দন জানাচ্ছি গ্রামের উন্নয়নের জন্য পুরো গ্রাম সুবিধার সুযোগ জন্য, গণতন্ত্রের শক্তি একটি সুযোগ রূপান্তরিত. গ্রামে সচেতনতা নেই, ভারতের উত্থান, নিশ্চয়তা দান করা হইল. ভারত ভিত্তিক গ্রাম বৃদ্ধি বৃদ্ধি এবং জি বাহিনীর উত্থান আমাদের সকলের ওপর কাঙ্ক্ষিত ফলাফল অর্জন অব্যাহত থাকবে এবং তাই থাকবে.

মুম্বাই থেকে শর্মিলা Dharpure, ইতিমধ্যে ফোন কল উপর আমাকে তার উদ্বেগ প্রকাশ করেছে: -

"প্রধানমন্ত্রী হ্যালো, আমি Dharpure শর্মিলা, মুম্বাই বলছি. আমি আপনাকে জিজ্ঞাসা, স্কুল ও কলেজের শিক্ষা সম্পর্কে প্রশ্ন আছে. শিক্ষা খাতে উন্নয়নের জন্য প্রয়োজন যেমন বহু বছর ধরে খুঁজে পাওয়া যায়নি. পর্যাপ্ত শিক্ষক বা শিক্ষা মানের বা শিক্ষার অভাব কলেজের অভাবে. এটা দেখা গেছে যে শিশুরা, তাদের শিক্ষা সম্পন্ন করা উচিত তাদের নিতে এখনো প্রায়ই সম্পর্কে মৌলিক কিছু জানি না. আমাদের শিশুদের জাতি বিশ্বের পিছাইয়া পড়া যে. এই খাত সম্পর্কে আপনার চিন্তা কি এবং আপনি কিভাবে এটা উন্নত করতে চান? অনুগ্রহ করে এটি সম্পর্কে আমাদের বলুন. ধন্যবাদ! "

এই উদ্বেগ খুব স্বাভাবিক. আজ, প্রথম পরিবার জীবনে প্রত্যেক মাতাপিতার একটি স্বপ্ন, তিনি শিশুদের ভাল শিক্ষা বসবাস. হাউস-ট্রেন, সমস্ত চিন্তা ও ভারতের মতো একটি দেশের জন্য মানুষের মন, এটা আত্মা, এটি একটি বড় শক্তি. সন্তানদের শেখান এবং ভাল শেখান. সুশিক্ষিত, সে চিন্তা করতে হবে - এটা সরানো উচিত আরো, আরো সচেতনতা থাকা উচিত. আমি একমত যে, পরিবার যেখানে সচেতনতা আছে যে, স্কুল, শিক্ষক এবং শিশুদের উপর প্রভাব অনেক বেশি সচেতন যে আমি কাজের জন্য স্কুলে যাচ্ছি হয়ে উঠছে. আর তাই, আমি সব পিতামাতার, পিতামাতার জিদ করবে প্রথম সন্তান, স্কুল সময় স্থান গ্রহণ কার্যক্রম বিস্তারিতভাবে কথা বলার জন্য গ্রহণ করেন. আর কিছু মন আসেন, এবং তারপর একটি স্কুলে যাচ্ছে, শিক্ষকদের কথা. এটা সতর্কতার দরুণ, এটি ক্যর, আমাদের শিক্ষা ব্যবস্থা এবং সর্বজনীন অংশগ্রহণ অনেক অনিষ্ট কমাতে পারেন তাহলে. সব সরকার আমাদের দেশ এবং তাদের নিজস্ব উপায়ে সবাই শিক্ষার উপর জোর, সরকার চেষ্টা করছে. এবং এটি বেশ দীর্ঘ সময়, আমরা লক্ষ্য করেছি যে, যে শিক্ষা প্রতিষ্ঠান এটার উপর দাঁড়ানো, শিক্ষা ব্যবস্থার সম্প্রসারণ, শিক্ষক হয়ে, কলেজ পরিণত, শিক্ষক নিয়োগ করা হয়, অধিকাংশ শিশু স্কুলে আসা সত্য. সুতরাং, একটি উপায়, সমস্ত নির্দেশাবলী মধ্যে শিক্ষা ছড়িয়ে দিতে চেষ্টা করছে, এটি আরো গুরুত্বপূর্ণ অগ্রাধিকার ছিল, কিন্তু তাই, বিস্তারিত গুরুত্ব উন্নতি আমাদের শিক্ষা এমনকি অধিক গুরুত্ব রয়েছে. আমরা বিস্তারিত কাজ একটি মহান চুক্তি আছে. এখন, মানসম্মত শিক্ষা ফোকাস করতে হবে. ভাল শিক্ষা সাক্ষরতা অভিযান এখন, আমাদের অগ্রাধিকার এটা তৈরি করতে হবে. এ পর্যন্ত ব্যয় হিসাব, ​​এখন আমরা ফলাফল উপর ফোকাস করতে হবে. কত স্কুলে এখনও আসে, এটা জোর দিয়ে করা হয়েছে, এখন আমাদের স্কুলে চেয়ে শেখার বাধ্য নয়. তালিকাভুক্তি, তালিকাভুক্তি, তালিকাভুক্তি - মন্ত্র ক্রমাগত buzzing হয়, কিন্তু এখন শিশুদের স্কুল, তার ভাল শিক্ষা, যোগ্যতাসম্পন্ন শিক্ষা এ আগত আছে, আমরা যে মনোযোগ দিয়ে করতে হবে. আপনি বর্তমান সরকারের বাজেট দেখেছি. মানের শিক্ষা উপর ফোকাস করার চেষ্টা করা হচ্ছে. এটা সত্য অনেক খুব দীর্ঘ যাত্রা পরিবেশন করা হয় যে হয়.

source

Labels: